বেকিং সোডা এর নানাবিধ ব্যবহার

বেকিং সোডা

আপনার রান্নাঘরের ক্যাবিনেটে একটি সস্তা উপাদান রয়েছে যা একাধিক সৌন্দর্য বর্ধনের জন্য ব্যবহার করা যেতে পারে। বেকিং সোডা একটি প্রধান রান্নাঘর এবং বাড়ির উপাদান, কিন্তু আমি নিশ্চিত এই পোস্টে উল্লিখিত বেকিং সোডার এই অসাধারণ ব্যবহারগুলি পড়ার পরে, আপনি অবাক হতে বাধ্য!

খুশকি দূর করতে: 

বেকিং সোডা ব্র্যান্ডেড হেয়ার সিরাম এবং শ্যাম্পুর চেয়ে ১০ গুণ সস্তা যা আপনি আপনার চুলের সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন। খুশকি জমে যাওয়া একটি সাধারণ সমস্যা, এই সমস্যার জন্য চুল পড়াও শুরু করতে পারে। বেকিং সোডা মাথার ত্বক থেকে খুশকি দূর করতে সাহায্য করতে পারে এবং এর জন্য আপনাকে পানিতে কিছু বেকিং সোডা মিশিয়ে চুলের শিকড়ে লাগাতে হবে। আপনার যদি অতিরিক্ত ব্রাশ থাকে তবে আপনি মাথার ত্বকে সমানভাবে প্রয়োগ করতে পারেন এবং এটি ১৫ মিনিটের জন্য রেখে জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

মেকআপ অপসারণ করতে: 

মেকআপ রিমুভার হিসাবে বেকিং সোডা ব্যবহার করা এর অনেকগুলি ব্যবহারের মধ্যে একটি। আপনাকে যথোপযুক্ত পরিমাণে ২ চামচ বেকিং সোডা পাতলা করতে হবে যাতে টেক্সচারটি ঘন না হয়। এটিকে আরও নরম পেস্টের মতো দেখতে হবে, যা ফেসিয়াল স্ক্রাব হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এখন, এই মিশ্রণটি বৃত্তাকার গতিতে প্রয়োগ করুন। এটি আস্তে আস্তে মেকআপ অপসারণ করতে সাহায্য করবে এবং আপনাকে একটি উজ্জ্বল ত্বক দেবে। হালকা গরম পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন।

মেকআপ ব্রাশ পরিষ্কার করার জন্য: 

ব্রাশগুলি দীর্ঘমেয়াদী বিনিয়োগ হতে পারে, যদি আপনি তাদের যেভাবে চান সেভাবে দেখাশোনা করেন। বেকিং সোডা চুল এবং মেকআপ ব্রাশ পরিষ্কার করতে পারে যা ব্যাকটেরিয়ার প্রজনন স্থল হতে পারে। আপনাকে কেবল হালকা গরম পানিতে কিছু বেকিং পাউডার যোগ করতে হবে এবং ব্রাশগুলি রাতারাতি বা কয়েক ঘন্টার জন্য ডুবিয়ে রাখতে হবে। আপনি বেকিং সোডা এবং পানির পেস্টও তৈরি করতে পারেন এটি আপনার ব্রাশগুলিও ভালভাবে পরিষ্কার করবে।

দাগ হালকা করার জন্য: 

আমরা কালো দাগ দূর করতে বেকিং সোডা সহ কমলার রস ব্যবহার করতে পারি। কমলার রসে রয়েছে ভিটামিন সি যা মুখ ও শরীর থেকে কালো দাগ দূর করতে সাহায্য করে। দুই চামচ বেকিং সোডা নিন এবং কিছু কমলার রস যোগ করুন একটি ঘন পেস্ট তৈরি করতে। এই পেস্টটি কালো দাগে লাগান। এটি কিছু সময়ের জন্য শুকিয়ে যেতে দিন এবং ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি পুনরাবৃত্তি করুন। 

ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করতে: 

আপনার নাকের ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করার একটি দুর্দান্ত উপায় হল বেকিংসোডা ব্যবহার করা। কিছু বেকিংসোডা, একটু টুথপেস্ট এবং কয়েক ফোঁটা হালকা গরম জল নিন। সবকিছু একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট দিয়ে আপনার নাক ঘষুন (আপনি এটির জন্য একটি পুরানো টুথব্রাশ ব্যবহার করতে পারেন) এবং আপনার নাকের সমস্ত ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস থেকে মুক্তি পান।