কিভাবে আপনার মেকআপ ব্রাশ কে ব্যাকটেরিয়া মুক্ত রাখবেন?

মেকআপ ব্রাশ কে ব্যাকটেরিয়া মুক্ত

আমরা সবাই দিনে দুবার মুখ ধুয়ে থাকি, কিন্তু আপনি কতবার আপনার মেকআপ ব্রাশ পরিষ্কার করে থাকেন? আমরা সবাই খুব ভালো করেই জানি যে নোংরা মেকআপ টুল ব্যবহার করা আপনার ত্বকের জন্য খারাপ। আপনি যদি ভাল মানের মেকআপ পছন্দ করেন, আপনি সম্ভবত ভালো মানের মেকআপ ব্রাশ সেটও কিনেছেন। আপনি উদ্বিগ্ন হতে পারেন যে খুব ঘন ঘন পরিষ্কার করা মেকআপ ব্রাশ এর জন্য ক্ষতিকর হতে পারে। পুরোপুরি বিপরীত. নিয়মিত পরিষ্কার করলে আপনার ব্রাশ আরো দীর্ঘস্থায়ী হবে এবং সুস্থ ত্বক বজায় রাখার জন্যও এটি প্রয়োজনীয়। কিভাবে আপনার ব্রাশ পরিষ্কার করবেন? তার সহজ সমাধান আজকে আপনাদের আমি বলবো।

আপনার ফাউন্ডেশন, পাউডার, ব্লাশ, লিপস্টিক এবং আইশ্যাডোও এর ব্রাশগুলি ময়লা, তেল এবং মেকআপের অবশিষ্টাংশ জমা করে এবং ব্যাকটেরিয়া তৈরির জন্য উপযুক্ত জায়গা এটি। যখন আপনি আপনার মুখে ফাউন্ডেশন বা পাউডার লাগান, আপনি আপনার ত্বক থেকে ব্যাকটেরিয়া তুলে নিচ্ছেন, এবং সেগুলি মেকআপ ব্রাশ এ থেকে যাবে। পরের বার আপনি ব্রাশ ব্যবহার করলে ব্রাশ থেকে ব্যাকটেরিয়া আবার আপনার ত্বকে স্থানান্তরিত হয়।নোংরা ব্রাশ ব্যবহার করলে আটকে যাওয়া ছিদ্র, ব্রেকআউট, ব্রণ বা এমনকি কনজাংটিভাইটিস হতে পারে। নিয়মিত পরিষ্কার করা আপনার মুখের ব্যাকটেরিয়াগুলিকে দূরে রাখতে সাহায্য করবে এবং আপনার ব্রাশগুলিকে ভাল অবস্থায় রাখতে সাহায্য করবে।

আপনি যদি আপনার ব্রাশগুলি প্রচুর পরিমাণে ব্যবহার করেন তবে আমরা আপনাকে প্রতি দুই সপ্তাহ বা তার বেশি বার পরিষ্কার করার পরামর্শ দিবো। তবে লিপস্টিক এবং অন্নান্য লিকুইড প্রোডাক্ট ব্যবহার করার পর পর মেকআপ ব্রাশ পরিষ্কার করতে হবে। যদি সেগুলো সিন্থেটিক ব্রাশ হয়, তাহলে প্রতিটি ব্যবহারের পর সেগুলোতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। আপনার ব্রাশগুলি যখন নরম থাকবে না তখন অবশ্যই আপনার ধোয়া উচিত। 

কিভাবে ধোবেন?

কুসুম গরম পানির নিচে ব্রাশের ব্রিসল স্যাঁতসেঁতে করুন। নিশ্চিত করুন যে আপনার মেকআপ ব্রাশ এর হাতল না ভীজে। (হ্যান্ডেলটি মাথার সাথে মিলিত হয়)। যদি পানি ভিতরে প্রবেশ করে, তাহলে ভিতরের আঠাগুলো আলগা করে ফেলতে পারে যা পরে ব্রিসলগুলিকে একসাথে ধরে রাখতে পারবে না। এটি পরিহার করার জন্য পুরো পরিষ্কার প্রক্রিয়ার সময় ব্রিস্টলগুলি নিচের দিকে নির্দেশ করুন।

আপনি আপনার মেকআপ সরঞ্জাম পরিষ্কার করতে বিভিন্ন পণ্য ব্যবহার করতে পারেন: সুগন্ধিহীন বার সাবান, শিশুর সাবান, শ্যাম্পু ইত্যাদি। পণ্যটি আপনার হাতের তালুতে ছড়িয়ে দিন। আপনি যখন ব্রাশটি ধুয়ে ফেলবেন তখন নিশ্চিত হয়ে নিন যে এটির আকৃতি যেন পরিবর্তন না হয়। ব্রিসলে আটকে থাকা ময়লা এবং তেল বের করুন। কুসুম গরম পানির নিচে ভালো করে ধুয়ে আবার ধুয়ে ফেলুন। ব্রাশ থেকে অতিরিক্ত পানি বের করুন। যদি ছেড়ে দেওয়া পানি এখনও নোংরা হয়, প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। যখন পানি পরিষ্কার হয়ে যায়, আপনি নিশ্চিত হতে পারেন যে ব্রাশটি পরিষ্কার। টিসু পেপার দিয়ে আলতো করে শুকিয়ে নিন। খুব নোংরা ব্রাশের জন্য বিউটি ব্লগারদের কৌশল চেষ্টা করুন: বাদাম, জলপাই বা চা গাছের তেল এক ফোঁটা যোগ করুন। তেল আপনাকে ভেঙে ফেলতে এবং ব্রাসলস থেকে সমস্ত মেকআপের অবশিষ্টাংশ অপসারণ করতে সহায়তা করবে। ব্রাশ যথারীতি ধুয়ে ফেলুন।

আপনার পরিষ্কার ব্রাশগুলি একটি তোয়ালে বা শুকনো জায়গায় রাখুন। তাদের স্থায়ী অবস্থানে রেখে যাবেন না কারণ পানি হ্যান্ডলগুলিতে নেমে যেতে পারে এবং মরিচা পড়তে পারে। ব্রাশগুলি রাতারাতি শুকিয়ে যাবে এবং আপনি আবার আপনার মেকআপ করতে উপভোগ করতে পারবেন, ব্যাকটেরিয়া মুক্ত!

Shop Now